সোমবার | ০৭ অক্টোবর, ২০২৪
বান্দরবানের

লামার আজিজনগরে অবৈধভাবে গড়ে ওঠা এক ইট ভাটা ধ্বংস

প্রকাশঃ ২৫ জানুয়ারী, ২০২৪ ০৭:৪৩:১৯ | আপডেটঃ ০৭ অক্টোবর, ২০২৪ ১০:৫৮:১৮  |  ৩৩৮
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের লামা উপজেলায় অবৈধভাবে গড়ে ওঠা এক ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার আজিজ নগর ইউপির সন্দীপ পাড়া এলাকায় এসবিএম ব্রিক্সস ফিল্ডে অভিযান চালিয়ে ইটভাটাটি গুড়িয়ে দেওয়া হয়।

সূত্রে জানা যায়, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে লামার আজিজ নগর ইউনিয়নের সন্দীপ পাড়া এলাকার এসবিএম ব্রিক্সস ফিল্ডে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর বান্দরবান। এসময় ইট ভাটাটির বৈধ কাগজ দেখাতে না পারায় ইট ভাটাটি সম্পূর্ণ ভাবে গুড়িয়ে দেওয়া হয়।

সুত্রে আরো জানা যায়, ইটভাটাটিতে ইট তৈরীর জন্য বিভিন্ন স্থানে কয়েক হাজার ঘনফুট পাহাড় কেটে সাবাড় করে এছাড়া দীর্ঘদিন ধরে বনের ভেতর গড়ে উঠা ইটভাটাটিতে বনের কাঠ পুড়িয়ে অবৈধভাবে ইট তৈরি অভিযোগ রয়েছে।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের উপ-পরিচালক ফখরুদ্দিন চৌধুরী জানান, এসবিএম ব্রিকস ফিল্ডের কোন বৈধ কাগজ না থাকায় ইট ভাটাটি গুড়িয়ে দেওয়া হয়েছে এবং ইটভাটাটির মালিক মোহাম্মদ আজম খানের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের উপ-পরিচালক ফখরুদ্দিন চৌধুরী আরো জানান,অবৈধভাবে গড়ে ওঠা সকল হটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে এবং এই কার্যক্রম আগামীতেও চলমান থাকবে।

প্রসঙ্গত: এর আগে সোমবার (১৮ ডিসেম্বর) বান্দরবান সদরে পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয় , আর এইসময় বান্দরবানে অবৈধভাবে গড়ে ওঠা ৪টি ইটভাটাকে ২লাখ ১৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions