সোমবার | ০৭ অক্টোবর, ২০২৪

এবার পাহাড়ে হচ্ছে না কঠিন চীবর দান উদযাপন

প্রকাশঃ ০৭ অক্টোবর, ২০২৪ ১২:০৫:৫০ | আপডেটঃ ০৭ অক্টোবর, ২০২৪ ০২:১৯:৫৮  |  ৫৬
ষ্টাফ রিপোর্টার, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রামের বিদ্যমান পরিস্থিতি ও নিরাপত্তাহীনতার কারনে  এ বছর পার্বত্য চট্টগ্রামে (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) বৌদ্ধ সম্প্রদায়ের কঠিন চীবর দান  উদযাপন না করার ঘোষনা দিয়েছে পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ভিক্ষু সংঘ।

রোববার দুপুরে রাঙামাটি শহরের মৈত্রী বৌদ্ধ বিহারে পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত ভিক্ষু সংঘ এক সংবাদ সম্মেলনে এ ঘোষনা দেন পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি ভদন্ত শ্রদ্ধালংকার মহাথের। 
সংবাদ সম্মেলনে শ্রদ্ধালংকার মহাথের লিখিত বক্তব্যে বলেন,  গত ১৮  থেকর ২০ সেপ্টেম্বর ও ১লা অক্টোবর খাগড়াছড়ি ও রাঙামাটিতে সাম্প্রদায়িক সহিংসতায় শতাধিক দোকানপাট ভাংগচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয় ও হত্যাকান্ড সংঘটিত হয়। একইসাথে নিরাপত্তা বাহিনীর গুলিতে তিন জন পাহাড়ীী ব্যাক্তি নিহত হন।  হামলায় বিভিন্ন মন্দির, বুদ্ধমুর্তি ভাংগচুর ও দানবাক্স লুট করা হয়। 

সংবাদ সম্মেলনে আরো অভিযোগ কর হয় আইন-শৃংখলা বাহিনীর পত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এমন সহিংসতার ঘটনা ঘটেছে। এ যাবতকালে যত সাম্প্রদায়িক হামলা হয়েছে তার কোন বিচার হয়নি। নামেমাত্র তদন্ত কমিটি করা হয় যা আলোর মুখ দেখে না। প্রশাসনের প্রতি কোন আস্থা না থাকার পাশাপাশি বৌদ্ধ সমাজ ও ভিক্ষুসংঘ উদ্বিগ্ন ও শঙ্কিত।  এমন নিরাপত্তাহীনতা ও অনিশ্চয়তার কারনে পার্বত্য চট্টগ্রামের সকল বিহারে কঠিন চীবর দান না করার ঘোষনা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ভদন্ত সৌরজগৎ মহাথের, সহ-সভাপতি বনভান্তে শিষ্য সংঘ,ভদন্ত তেজপ্রিয় মহাথের সাধারণ সম্পাদক, পার্বত্য ভিক্ষু পরিষদ, বান্দরবান,
ভদন্ত জ্ঞানবংশ মহাথের সহ-সভাপতি রাজ নিকায় মার্গ, চিংম্রং, কাপ্তাই, রাঙামাটি, ভদন্ত আগ্নাশ্রী মহাথের, সভাপতি ত্রিরতœ ভিক্ষু এসোসিয়েশন, বাংলাদেশ, ভদন্ত সুমনা মহাথের সভাপতি, খাগড়াছড়ি শাসনা রাক্ষিতা ভিক্ষু সংঘ, ভদন্ত সুরিয়েন্টা মহাথের, সভাপতি, বৌদ্ধ শাসনা ভিক্ষু কল্যাণ পরিষদ, খাগড়াছড়ি, ভদন্ত আগাসারা থের সাধারণ সম্পাদক খাগড়াছড়ি ভিক্ষু এসোসিয়েশন বাংলাদেশ, ভদন্ত কেসারা মহাথের, সভাপতি, মং সার্কেল সাংঘরাক্ষিতা ভিক্ষু সংঘ, ভদন্ত উত্তমা মহাথের সভাপতি মানিকছড়ি ভিক্ষু সংঘ খাগড়াছড়ি, ভদন্ত সুমনা মহাথের সভাপতি ওয়ার্ল্ড পীচ ভিক্ষু সংঘ,খাগড়াছড়ি, ভদন্ত কেসারা মহাথের সভাপতি রামগড় ভিক্ষু সংঘ, খাগড়াছড়ি, ভদন্ত ওইমালা মহাথের সভাপতি গুইমারা সংঘরাজ ওয়েনা মহাথেরো ভিক্ষু সংঘ, খাগড়াছড়ি, ভদন্ত নাইন্দাওয়াইংসা মহাথের, সভাপতি বাংলাদেশ মার্মা ভিক্ষু কল্যাণ এসোসিয়েশন, ভদন্ত নন্দিয়া ভিক্ষু সভাপতি পার্বত্য ইয়ং ভিক্ষু এসোসিয়েশন বাংলাদেশ প্রমুখ।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions