সোমবার | ০৭ অক্টোবর, ২০২৪

বান্দরবানে সিএমএসএমই উদ্যোগে ক্লাস্টার ভিত্তিক অর্থায়ন বিষয়ক কর্মশালা

প্রকাশঃ ১১ ডিসেম্বর, ২০২৩ ০৪:৩৭:২৩ | আপডেটঃ ০৭ অক্টোবর, ২০২৪ ১২:৪৩:১৪  |  ৬৩৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে সিএমএসএমই উদ্যোগসমূহে ক্লাস্টার ভিত্তিক অর্থায়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১১ ডিসেম্বর (সোমবার) দুপুরে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, বান্দরবান শাখার আয়োজনে সদরের হোটেল হিলভিউ এর কনফারেন্স হলে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের নির্বাহী পরিচালক এ বি এম জহরুল হুদা।

এসময় কর্মশালায় ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, চট্টগ্রাম দক্ষিণ জোন এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং জোন প্রধান মিয়া মো.বরকত উল্লাহ এর সভাপতিত্বে  রির্সোস পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের উপ পরিচালক  আবু নাঈম মোহাম্মদ সাকিব।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংক বান্দরবান পার্বত্য জেলার আঞ্চলিক ব্যবস্থাপক মোস্তফা এহতেশাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বান্দরবানের উপ-পরিচারক এমএম শাহ নেয়াজ, যুব উন্নয়ন অধিদপ্তর বান্দরবানের উপ পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য ও ব্যবসায়ী কাজল কান্তি দাশ, ইসলামী ব্যাক বাংলাদেশ পিএলসি, বান্দরবান শাখার  সিনিয়র এসিষ্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও শাখা প্রধান সাইফুদ্দিন আহমদ।

দিনব্যাপী এই কর্মশালায় বান্দরবান জেলার বিভিন্ন ব্যাংকের ম্যানেজার,ব্যবসায়ী,নারী উদ্যোক্তা এবং সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। কর্মশালার শুরুতে রির্সোস পার্সন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের উপ পরিচালক আবু নাঈম মোহাম্মদ সাকিব বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন আইন ও নিয়ম কানুন সর্ম্পকে সকলকে অবগত করেন এবং নতুন নতুন উদ্যোক্তাদের সহযোগীতার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে সার্বিক সহযোগীতা করার আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য ও ব্যবসায়ী কাজল কান্তি দাশ বান্দরবানসহ তিন পার্বত্য জেলার ব্যবসায়ীদের অবস্থা তুলে ধরেন এবং পর্যটন, কৃষিসহ উন্নয়ন খাতে ব্যাংক কৃর্তপক্ষকে আরো ঋন সহয়ায়তা প্রদানের পাশাপাশি ব্যবসায়ীদের পাশে থাকতে আহবান জানান।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের নির্বাহী পরিচালক এ বি এম জহরুল হুদা বলেন, বাংলাদেশে ৬১টি ব্যাংক তরুণ উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের ঋন সহয়ায়তা করার পাশাপাশি তাদের আর্থসামাজিক উন্নয়নে কাজ করছে। এসময় প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশ ব্যাংক গ্রাহকের সেবার মান বাড়াতে এবং সিএমএসএমই উদ্যোগসমূহে ক্লাস্টার ভিত্তিক অর্থায়নে কাজ করে যাচ্ছে।

সেবামুখী ও উৎপাদনমুখী কাজে যে সকল উদ্যোক্তা এগিয়ে আসছে তাদের বিভিন্ন ব্যাংক থেকে ঋন সহায়তা করার পাশাপাশি উন্নত বাংলাদেশ নির্মাণ করার লক্ষ্যে ব্যাংকের কর্মকর্তারা কাজ করছে এবং আগামীতে করবে।

এসময় পার্বত্য এলাকায় কৃষি ও পর্যটন খাতে আরো ঋন সহায়তা আরো বাড়ানোর পাশাপাশি সামাজিক নিরাপত্তা বাড়ানোর তাগিদ দেন প্রধান অতিথি।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions