সোমবার | ০৭ অক্টোবর, ২০২৪
খাগড়াছড়িতে ভিসিএফ নেটওয়ার্ক সদস্যদের নিয়ে কর্মশালা

সংরক্ষণে ফলে বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী ও উদ্ভিদের অস্তিত্ব বাড়ছে

প্রকাশঃ ০৪ জুলাই, ২০২৩ ০২:৫৬:৩৬ | আপডেটঃ ০৭ অক্টোবর, ২০২৪ ০৪:৩১:০২  |  ৭৩৬
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে ৫৯ টি ভিলেজ কমন ফরেস্ট (ভিসিএফ) সংরক্ষণ হওয়ায় বন্যপ্রাণী, উদ্ভিদ ও ছড়ার পানিসহ প্রাকৃতিক পরিবেশ আগের অবস্থায় ফিরছে। ২০১৭ সাল থেকে পার্বত্য জেলা পরিষদের অধীনে চিটাগাং হিল ট্র্যাক্টস ওয়াটারশেড কো-ম্যানেজমেন্ট এ্যাক্টিভিটি প্রকল্পের কাজ শুরুর পর থেকে ইতিবাচক এ পরিবর্তন আসছে বলে তথ্য উঠে আসে ভিসিএফ নের্টওয়ার্ক সদস্যদের নিয়ে অনুষ্ঠিত এক কর্মশালায়। মঙ্গলবার সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হলরুমে ইউএনডিপি কর্মশালার আয়োজন করে।

সংরক্ষণ উদ্যোগ গ্রহণের পর ২০ টি ভিসিএফ এ জরিপ চালিয়ে বিপন্নপ্রায় ৫শ ৫৫ প্রজাতির উদ্ভিদ, ৩ শ ৬৯ প্রজাতির বন্যপ্রাণী ও ১ শ ৩৫ প্রজাতির কীটপতঙ্গের অস্তিত্ব দেখা মিলছে বলে দাবি করা হয়। আগামীতে বন্যপ্রাণী, উদ্ভিদ ও পানির স্বাভাবিক প্রক্রিয়া ধরে রাখতে ভিসিএফ’র সংখ্যা বাড়ানোর পাশাপাশি বর্তমানে বিদ্যমান ভিসিএফ গুলোকে আইনী স্বীকৃতি দেয়ার দাবি জানানো হয়।

কর্মশালায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিলোৎপল খীসা, ইউএনডিপি’র জেলা ব্যবস্থাপক প্রিয়তর চাকমা ও হেডম্যান এসোসিয়েশনের সহ-সভাপতি হিরণ জয় ত্রিপুরা সহ ভিসিএফ’র উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions