মহালছড়িতে ক্ষুদ্রঋণ কার্যক্রমের গতিশীলতা আনয়ন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশঃ ১৫ জুলাই, ২০২৪ ১২:২৮:৪৪ | আপডেটঃ ০৫ অক্টোবর, ২০২৪ ১১:৩৭:২৯

সিএইচটি টুডে ডট কম, মহালছড়ি (খাগড়াছড়ি)।"বঙ্গবন্ধুর ক্ষুদ্রঋণ, ঘোচায় দৈন্য আনে সুদিন” এই প্রতিপাদ্যকে সামনে  রেখে খাগড়াছড়ির মহালছড়িতে উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে উপজেলা পর্যায়ে বাস্তবায়িত ক্ষুদ্রঋণ কার্যক্রমের গতিশীলতা আনয়ন শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


১৪ জুলাই রবিবার মহালছড়ি উপজেলা সমাজসেবা  কার্যালয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক রোকেয়া বেগম।


এই সময় আরো উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা সমাজ সেবা কার্যালয়ের সমাজ সেবা কর্মকর্তা মো. শামসুল আলম, উপজেলা ফিল্ড সুপারভাইজার আলোময় তালুকদার, অত্র অফিসের কর্মচারী ও উপজেলা সমাজসেবা অধিদপ্তরের আওতাধীন গ্রাম সমিতির সম্পাদিকাসহ উপকারভোগীরা উপস্থিত ছিলেন।


প্রশিক্ষণ কর্মশালায় আর্থ-সামাজিক স্কীম ও বাস্তবায়ন পদ্ধতি, ঋণ কার্যক্রম বাস্তবায়নে গ্রাম কমিটির দায়িত্ব ও কর্তব্য, খেলাপী ঋণ আদায়ে আইনগত ব্যবস্থা, কর্মদল ও গ্রাম কমিটি গঠন, দলের সদস্যদের দায়িত্ব, কর্তব্য, দলীয় সঞ্চয় ও ঋণের কিস্তি ব্যবস্থাপনা বিষয়ে আলোকপাত করেন প্রশিক্ষকরা।


এছাড়াও আলোচক বৃন্দরা বলেন মূলত পরিবারের অভাব অনটন দূরীকরন, ভাগ্য পরিবর্তন ও নিজেরা যাহাতে সাবলম্বী হতে পারে সেই লক্ষ্যে সমাজ সেবা দপ্তর হতে ঋন দেওয়া হয়। এছাড়াও ঋণ গ্রহীতা মহিলাদের সঞ্চয়ী হওয়ার পরামর্শ দেয়া হয়।

 

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions