পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবি উষাতন তালুকদারের

প্রকাশঃ ২১ মে, ২০২৪ ০৬:১১:৫৭ | আপডেটঃ ০৭ অক্টোবর, ২০২৪ ০৮:২২:০০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। তৃতীয় দেশ বা শক্তির সহায়তায় নয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর বিশ্বাস রেখেই পার্বত্য চুক্তি করা হয়েছে। তাই চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়নের দাবি করেছেন জন সংহতি সমিতি'র সহ সভাপতি ঊষাতন তালুকদার।

"আত্মমুখিনতা সুবিধাবাদ ও দোদুল্যমানতা পরিহার করে পার্বত্য চট্রগ্রাম চুক্তি বাস্তবায়নের বৃহত্তর আন্দোলনে জুম্ম ছাত্র যুব সমাজ অধিকতর সামিল হোন" এই শ্লোগানে পার্বত্য চট্রগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের ৩৫ তম ছাত্র যুব সমাবেশে বক্তব্য প্রদানকালে একথা বলেন। 

সোমবার সকালে পাহাড়ী ছাত্র পরিষদের  আয়োজনে জিমনেসিয়াম প্রাঙ্গনে অনুষ্ঠিত সমাবেশের উদ্বোধন করেন  আঞ্চলিক পরিষদের  সদস্য মাধবীলতা চাকমা।

পার্বত্য চট্রগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির  সভাপতি নিপন ত্রিপুরার সভাপতিত্বে  সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতির সহ সভাপতি ও হিন্দু বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ এর সভাপতি ঊষাতন তালুকদার।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত  ছিলেন  ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি দীপক শীল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির  সভাপতি  মুক্তা বাড়ৈই, হিল উইমেনস ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শান্তি দেবী তঞ্চঙ্গ্যা সহ ছাত্র যুব সমাজের নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণের অধিকার আদায়ের জন্য পিসিপি নিরলসভাবে দীর্ঘ সময় ধরে লড়াই সংগ্রাম করে আসছে। ৩৫ বছরে অনেক গৌরবময় ইতিহাস রয়েছে পিসিপি’র। শিক্ষার সংগ্রামের পাশাপাশি পাহাড়-সমতলে ভূমি রক্ষার আন্দোলন, নারী নির্যাতন ও শিক্ষার্থীদের ন্যায্য অধিকার আদায়ের লক্ষে লড়াই সংগ্রাম করে যাচ্ছে। পিসিপি ছাত্র সমাজকে সংগঠিত করে আপোষহীনভাবে সকল ধরনের অন্যায় অত্যাচার ও নিপীড়নের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। তাই পাহাড়ি ছাত্র পরিষদের নেতাকর্মীদের বিরুদ্ধে সকল বাঁধা বিপত্তি ও ষড়যন্ত্র মোকাবিলা করে আন্দোলন জোরদার করার আহ্বান জানান বক্তারা।

সমাবেশে রাঙামাটির জেলার বিভিন্ন উপজেলা থেকে ছাত্র ও যুবারা অংশগ্রহণ করেন।

সমাবেশ শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।  র‌্যালীটি জিমনেসিয়াম প্রাঙ্গন থেকে বের হয়ে বনরুপায় গিয়ে শেষ  হয়।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions