তামাক চাষ প্রতিস্থাপন করে তুলার চাষ বৃদ্ধির লক্ষ্যে বান্দরবানে সভা

প্রকাশঃ ১৭ জানুয়ারী, ২০২৪ ০২:৩১:৩৩ | আপডেটঃ ০৭ অক্টোবর, ২০২৪ ০২:১৭:৩৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। তামাক চাষ প্রতিস্থাপন করে তুলার চাষ বৃদ্ধি করার লক্ষ্যে বান্দরবানে এক সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ জানুয়ারী (মঙ্গলবার) সকালে বান্দরবান তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের আয়োজনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে বান্দরবান সদর উপজেলার জামছড়ি ইউনিয়নের কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এই সভা অনুষ্ঠিত হয়।
এসময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষতিক্ষর তামাক চাষ বন্ধ করে তুলা চাষে আগ্রহ বাড়াতে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান কবরেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা।

এসময় প্রধান অতিথি বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য এলাকার জনগণের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করছে এবং তা সুন্দরভাবে বাস্তবায়ন করছে। এসময় তিনি আরো বলেন, বান্দরবানের ৭টি উপজেলার ৩৪টি ইউনিয়নের বিভিন্ন জমিতে চাষীরা তুলা চাষ করছে আর অর্থনৈতিকভাবে আগের চেয়ে অনেক স্বাবলম্বী হচ্ছে। এসময় তিনি কৃষকদের ক্ষতিকর তামাক চাষ না করার আহবান জানান এবং তামাক চাষের ফলে শারীরিক,মানসিক ও অথনৈতিক যে বিপর্যয় ঘটছে তার বিভিন্ন কারণ তুলে ধরেন। প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা পার্বত্য এলাকার তুলার চাষ বৃদ্ধিতে আগামীতে কৃষকদের আরো বেশি সহযোগিতার আশ্বাস প্রদান করেন এবং কৃষকদের অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত করতে পতিত সকল জমিতে তুলার আবাদ বৃদ্ধির আহবান জানান।

এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের “ পার্বত্য চট্টগ্রামের তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্য বিমোচন ” শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক (উপ-সচিব) মো.জসীম উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের তথ্য কর্মকর্তা ডজি ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের সহকারী প্রকৌশলী মো.এরশাদ মিয়া,জামছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্যসিংশৈ মার্মা, ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য সেমপ্রæ মারমা, তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো.আলমগীর হোসেন মৃধা, তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের কটন ইউনিট অফিসার অংক্যচিং চাক, উটিং ওয়াং মারমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের “ পার্বত্য চট্টগ্রামের তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন ” শীর্ষক প্রকল্পের তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মারমাসহ তুলা অফিসের বিভিন্ন কর্মকর্তা এবং তুলা চাষীরা উপস্থিত ছিলেন।

এদিকে সভার আগে স্থানীয় তুলা চাষীদের অংশগ্রহণে তামাক চাষ প্রতিস্থাপনে এক উদ্ধুদ্ধকরণ রোড শো অনুষ্ঠিত হয়।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions